Center For Research In Indo

নির্বাচনঃ কি হতে পারে?

শিতাংশু গুহ, নিউইয়র্ক

(১)

আওয়ামি লিগ ভাবছে বিএনপি নির্বাচন বয়কট করবে। আওয়ামি লিগ চায় বিএনপি নির্বাচন বয়কট করুক। তাহলে আওয়ামি লিগ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করে পুনরায় ক্ষমতায় আসতে পারবে। বিএনপি যদি নির্বাচনে আসে তাহলে কি হবে?  এ প্রশ্নের আপাতত তেমন কোন সদুত্তর নেই। বিএনপি কি নির্বাচনে আসবে? বিএনপি জানে এবার নির্বাচনে না এলে ভেতর থেকেই এই দলের অস্তিত্ব  বিলীন হয়ে যাবে। তাই ধারণা করি, বিএনপি নির্বাচনে আসবে।

দেশের স্বার্থে এবার নির্বাচনটি অবাধ ও সুষ্ঠু হতে হবে। নইলে দেশ সমস্যায় জর্জরিত হয়ে পড়বে, যা সামাল দেওয়া কঠিন হবে। জরিপ বলছে সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামি লিগ ৬৭টি আসন পাবে? অর্থাৎ আওয়ামি লিগ ক্ষমতা হারাবে? আওয়ামি লিগ হারতে রাজি আছে, কিন্তু ক্ষমতা বিএনপিকে দিতে চাইবে না! তাদের মনোভাব হচ্ছে, বিএনপি ক্ষমতায় ফিরে আসলে নির্বাচনের দরকার কি? আওয়ামি লিগ ও বিএনপি একে অপরকে ক্ষমতায় দেখতে চায় না। তাই  আওয়ামি লিগ চাইবে আপাতত নির্বাচন না হোক। এ অবস্থা কি হতে পারে?  বাংলাদেশে কি কিছু অসম্ভব? তবে আওয়ামি লিগ সংবিধানের বাইরে যাবে না! এও সত্য যে, এমন সমাধান চাই, যাতে বিদেশিরা মোটামুটি সন্তুষ্ট থাকে। বিএনপি মনে করে, ক্ষমতায় না গেলেও আওয়ামি লিগ হটাতে হবে। ব্রিকস সম্মেলনে মোদী-শিজিনপিং  সীমান্তে উত্তেজনা কমাতে সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশে নির্বাচন নিয়ে আওয়ামি লিগ-বিএনপি এমত একটি ঐক্যমত কি আশা করা যায়? না, যদিও এটি হওয়া দরকার, কিন্তু কার্যতঃ সেটি অসম্ভব। তাহলে? তাহলে তো অনেক কিছুই হতে পারে, এ বছরের বাকি ক’টি মাস ঝঞ্ঝাবিক্ষুব্ধ হবার সম্ভাবনা উজ্জ্বল। কি হতে পারে, এমন কিছু সম্ভাবনা খতিয়ে দেখা যাক।

প্রথম সম্ভাবনা হচ্ছে, দেশে জরুরী অবস্থা জারী করা। রাষ্ট্রপতির হাতে ক্ষমতা ন্যস্ত করা। রাষ্ট্রপতি সবার সাথে আলোচনা করে একটি ‘অন্তর্বর্তী’ সরকার গঠন ক্রবেন, যেটি নির্বাচনী লেভেল ফিল্ড তৈরী করবে, এবং এরপর দ্বাদশ সংসদ নির্বাচন। এতে বিএনপি’র লাভ, তাদের মূল দাবি শেখ হাসিনা’র নেতৃত্বে নির্বাচনে না যাওয়ার শর্ত দাবি পূরণ হবে। বিএনপি অন্তর্বর্তী সরকারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ পাবে। এসব কিছুই ‘হাইপোথেটিক’, আলোচনা সাপেক্ষ। দুই/এক বছর পর নির্বাচনে ফলাফল যাইহোক, তাতে আওয়ামি লিগের ক্ষতি নেই? ইতিমধ্যে বৈদেশিক চাপ কমবে, ২০০৮-এর মত একটি স্বচ্ছ নির্বাচন হবে?

দ্বিতীয় সম্ভাবনা হচ্ছে, বর্তমান সরকার সবার অংশগ্রহণে একটি সুন্দর নির্বাচন করবে, এবং ফলাফল মেনে নেবে। এক্ষেত্রে নির্বাচন পরবর্তী হিংসা না হয়ে ঐকমত্য হতে হবে। কারণঃ অবায়দুল কাদের বলেছেন, বিএনপি ক্ষমতায় এলে এক রাতের মধ্যে আওয়ামি লিগকে শেষ করে দেবে। আইনমন্ত্রী বলেছেন, বিএনপি-জামাত ক্ষমতায় গেলে বাংলাদেশ থাকবে না, আমিও থাকবো না?  বিদেশমন্ত্রী বলেছেন, মনে হচ্ছে খুব একটা কঠিন সময় আসছে। এদের আশ্বস্ত করতে হবে।

তৃ্তীয়তঃ সরকার ডেকে সামরিক বাহিনীকে ক্ষমতা দিয়ে যাবে? তবে এক্ষেত্রে  সংবিধান সংশোধন দরকার হতে পারে? তাই আপাততঃ সংসদ বাতিল হচ্ছে না। দলের ভিতর ক্যু হবার কোন সম্ভাবনা নাই, তাই শেখ হাসিনা যা চাইবেন, তাই হবে?

চতুর্থতঃ ডঃ ইউনুস? শেখ হাসিনা স্বয়ং ইউনুসের বিরুদ্ধে কথা বলছেন। হয়তো আওয়ামি লিগ ভাবছে বিএনপি ডঃ ইউনুসকে তাদের ‘প্রধানমন্ত্রীর মুখ’  ঘোষণা দিয়ে নির্বাচনে নামবে। এতে বৈদেশিক সমর্থন যেমন মিলবে, তেমনি খালেদা-তারেক ইস্যু পিছিয়ে পড়বে। এই সম্ভাবনা খুব কম, কারণ বিএনপি বাইরের কাউকে বিশ্বাস করেনা।

পঞ্চমতঃ বা চুড়ান্ত কথা হচ্ছে, এবারকার নির্বাচন সুষ্ঠু হতেই হবে, নইলে দেশ বিপাকে পড়বে, অর্থনৈতিক নিষেধাজ্ঞা আসতে পারে। মোদ্দা কথা হচ্ছে, আওয়ামি লিগ ক্ষমতায় থাকুক বা না থাকুক, বিএনপি ক্ষমতায় আসছে না। আওয়ামি লিগের বিকল্প বিএনপি নয়, শেখ হাসিনা’র বিকল্প খালেদা জিয়া নন তারেক জিয়া’র কোন প্রশ্নই ওঠে না। খালেদা-তারেক নেতৃত্বে থাকা অবস্থায় বিএনপির ক্ষমতায় আসার সম্ভাবনা শূন্য, জিরো।

 

অনেকে নিরপেক্ষ হতে শুরু করেছেন!

 (২)

বাংলাদেশে শেখ হাসিনার যতটা বিরোধিতা, ভারতে ঠিক উল্টো, সেখানে তিনি ততটাই জনপ্রিয়। পুরো ভারতে কোন দলের কোন নেতা শেখ হাসিনাবিরোধী খুঁজে পাওয়া যাবেনা। নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী বা মমতা ব্যানার্জীর মুখে কখনো শেখ হাসিনা বিরোধী কথাবার্তা শোনা যায়না। শেখ হাসিনা যাদু জানেন, তিনি সবাইকে যাদু করে রেখেছেন। ভারত তার নিজের প্রয়োজনে শেখ হাসিনাকে পুনরায় ক্ষমতায় দেখতে চায়। এটি শুধু ওপেন সিক্রেটতাই নয়, এ লক্ষ্যে ভারত বিশ্বব্যাপী দরবার করে যাচ্ছে। জি২০ সম্মেলনের পূর্বাহ্নে ভারত শেখ হাসিনাকে অভূতপূর্ব সম্মানে ভূষিত করে তা প্রমাণ করেছে। 

  

এতকিছুর পরও সবকিছু যে সরল রেখায় চলছে তা নয়? ব্রিকস সম্মেলন, দিল্লিতে জি২০ সম্মেলনের পর  এবার আমেরিকায় সাধ্যমত চেষ্টা হবে, প্রধানমন্ত্রী নিউইয়র্কের পর এক সপ্তাহ ওয়াশিংটনে থাকবেন। একটি  মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে একজন মহিলা গণতন্ত্র, নারীর ক্ষমতায়ন বা জীবনযাত্রার যতটা উন্নয়ন করেছেন, তা অন্য মুসলিম দেশগুলোর অনুকরণীয় এবং পশ্চিমা দেশগুলির  শেখ হাসিনাকে সমর্থন দেয়া দরকার। বাস্তবতা এখনো উল্টো। সরকারের অপোজিশনে এবার বিএনপি নয়, আমেরিকা।  কাজেই সতর্ক হওয়া দরকার।

ছোটবেলায় পড়েছিলাম, ‘অমঙ্গলকে হাসিয়া উড়াইয়া দিলে মঙ্গলসমেত উড়িয়া যাইবেসঠিক নির্বাচন না হলে আমেরিকা নিষেধাজ্ঞা দিলে দেশের সর্বনাশ হয়ে যাবে। অর্থনৈতিক বিপর্যয়ে তখন আম ও ছালা দুটোই যাবে। ইইউ ইতিমধ্যে জিএসপি সুবিধা নিয়ে প্রশ্ন তুলেছে। আমেরিকা যদি জিএসপি ও শান্তিরক্ষীর বিরোধিতা করে

তাহলে কি হবে? বাস্তবতা বুঝতে হবে। বিএনপিজামাত ২০০১২০০৬ যত অপকর্ম করেছে, সারাদিন এর নিন্দা করা যায়, ঠিক আছে। কিন্তু গত পনের বছরের কর্মকান্ড, বিশেষেত: দুটি নির্বাচনের দায় তো আওয়ামি লিগকে নিতে হবে। 

 

দেশের কথা চিন্তা করে অনেকে ভীত, সন্ত্রস্ত। আওয়ামি লিগ ভাবছে তারা ক্ষমতায় থাকছে, বিএনপি ভাবছে তারা ক্ষমতায় আসছে। বিএনপি অন্তত: এটুকু ভাবছে যে, আমেরিকা যখন লেগেছে, তখন এবার কিছু একটা হবে! সত্যি সত্যি যদি আমেরিকা কিছুটা নমনীয় না হয়, তাহলে দেশের মানুষের অসুবিধা হবে! বাংলাদেশের বড়বড় লোকজনের সবার ছেলেমেয়ে আমেরিকায় থাকে, অনেকে শেষ বয়সে থাকার জন্যে আমেরিকায় বাড়িঘর করেছেন, এঁরা কেউ চাইবেন না, আমেরিকাইউরোপের দরজা তাদের জন্যে বন্ধ হয়ে যাক? দেশে এখন লোকজন তাই নিরপেক্ষ হতে শুরু করেছেন!  


সবাই বসে আছেন, শেখ হাসিনা আমেরিকায় কতটা সফল হবেন এর ওপর। অক্টোবরের শুরুতে তিনি দেশে ফিরে যাবেন। ৬ই অক্টোবর  ঐক্য পরিষদের মহাসম্মেলন, লক্ষাধিক মানুষ জড়ো হবেন, সরকার তাঁর ২০১৮র নির্বাচনী ইশতেহার অন্তত: কিছুটা বাস্তবায়ন না করলে হিন্দুদের খোলাখুলি আওয়ামি লিগকে সমর্থন করাটা কঠিন হবে। এবারের ভোটটি আওয়ামি লিগ ভার্সেস এন্টিআওয়ামি লিগ, ভোট যদি হয়, আওয়ামি লিগের হিন্দু ভোটের দরকার হবে? অবশ্য, অনেকেই আগের মত জিততে চান, সেক্ষেত্রে ভোটের দরকার হবেনা

 

সেলফি

(৩)

লিখেছিলাম, শেখ হাসিনাবাইডেন বৈঠকের চেষ্টা হচ্ছে। দিল্লিতে তা হয়নি। অন্তত: প্রকাশ্যে কিছু হয়নি। ভেতরে ভেতরে কিছু হয়েছে কিনা জানতে সময় নেবে। তবে সেলফি হয়েছে। বাইডেন সেলফি নিয়েছেন। শেখ হাসিনা, শেখ রেহানা, পুতুল সবার সাথে বাইডেন ছবি তুলেছেন। এটি ভালো দিক। কারো কোন অসুবিধা হবার কথা নয়, তবে হচ্ছে, কারো কারো জ্বলছে। এতে খুশি হবারও তেমন কারণ নেই, এসব সৌজন্য। আবার বিষয়টি এতটা হালকা নাও হতে পারে। কথা হচ্ছে, যা হয়েছে, ভালই হয়েছে। 

বাইডেন যখন সেলফি নিচ্ছিলেন, ফরেন সেক্রেটারি ব্লিঙ্কেন তখন দূর থেকে তাকিয়ে দেখছিলেন। হয়তো ভাবছিলেন, ‘প্রেসিডেন্টও তাহলে সেলফি নেন’! আমাদের বিদেশমন্ত্রী তখন পাশেই ছিলেন। বাইডেন বেশ হাস্যোজ্জ্বল ছিলেন। সেলফি তিনি নিতেই পারেন, তারপরও লোকে বলছে, আমেরিকায় তাঁর স্বাস্থ্য নিয়ে কটু কথা হচ্ছে, এমনও বলা হচ্ছে যে, তিনি কি ২০২৪ পর্যন্ত মেকআপ করতে পারবেন? বাইডেনের মনে হয়তো এসব ছিলো, তিনি প্রমাণ করতে চেয়েছেন, তিনি ফিট।

 

এতে লাভ বাংলাদেশের। শেখ হাসিনা সম্ভবত: তৈরিই ছিলেন, সুযোগ খুঁজছিলেন। সেই সুযোগ পেয়েও  যান। এটিও এক ধরনের কূটনীতি। শত্রু সাথে ছবি তোলা। বাইডেন শত্রু নন, ততটা বন্ধুও নন, অবস্থায় কিছুটানেক নজরপাওয়া গেলে মন্দ কি? লক্ষণ শুভ। পরবর্তী কোন পদক্ষেপ নিতে গেলে বাইডেন এই  সেলফি কথা মনে করতেও পারেন। তিনি কিছুটা নমনীয় হতেও পারেন। কন্যাসম পুতুল কথা তাঁর মনে দাগ কেটেছে কিনা কে জানে, কাটতেও পারে?   


বলেছিলাম, দিল্লিতে সফল না হলে শেখ হাসিনাবাইডেন বৈঠক নিউইয়র্কে হবার সম্ভাবনা থাকবে, চেষ্টা চলছে। আমাদের বিদেশ দফতর নয়, অন্যরা এটি দেখছেন। যেই দেখুক, বৈঠক হলেই হলো। বৈঠক যদি নাও হয়, জাতিসংঘ করিডোরে বা কোন ভোজসভায় দেখা হলে, শেখ হাসিনা হয়তো বলতে পারবেন, ‘থ্যাঙ্ক ইউ মিষ্টার প্রেসিডেন্ট ফর দা সেলফি, আওয়ার পিপল লাইকড ইট, থ্যাংকস এগেইন ব্যক্তিগত পর্যায়ে এনিয়ে তো আরও কথাবার্তা হতেই পারে। এতে লাভ ছাড়া ক্ষতি নেই। 


তবে রাষ্ট্রীয় পর্যায়ে বৈঠক না হলে, অন্তত: পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে কথাবার্তা না হলে বুঝতে হবে, মার্কিন নীতি পাল্টায়নি? এটি খুশির খবর নয়! সবাই বলেছিল, সেপ্টেম্বর মাসটি গুরুত্বপূর্ণ। ব্রিকসে কিচ্ছু হয়নি। দিল্লিতে একটু দোলা হয়তো লেগেছে। এখন অপেক্ষা নিউইয়র্কে কি হয় তা দেখার। প্রধানমন্ত্রী রোববার ১৭ই সেপ্টেম্বর আসছেন। লেটস, ওয়েট এন্ড সী। এটিও সত্য ডঃ ইউনুস বিতর্ক ঘনীভূত হচ্ছে।  

 

নাগরিক সম্বর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

(৪)                                                  আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে

 

কিছুদিন ধরে বাংলাদেশ সরকার আমেরিকার সাথে সম্পর্ক উন্নয়নে জোর তৎপরতা চালাচ্ছে। এটি ভাল। প্রথম যখন আমেরিকা ৱ্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিলো, তখন লম্বা লম্বা কথা না বলে কূটনৈতিক তৎপরতা চালালে বর্তমান দুরাবস্থায় পড়তে হতো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমেরিকায় ব্যস্ত সময় কাটাচ্ছেন, ভোজসভায় বাইডেনের সাথে ছবি তুলেছেন। শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০২৩ তিনি জাতিসংঘে ভাষণ দেন্। একইদিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার জানান দিয়েছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে বাংলাদেশে গণতন্ত্র ও নির্বাচনী প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী ব্যক্তিদের ওপর আনুষ্ঠানিক ভিসানীতি প্রয়োগে প্রক্রিয়া শুরু করেছে।  

 

জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা করেন। এদিকে ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে শুক্রবার এক ভারতীয় নাগরিকের মৃত্যু হয়েছে, নিহতের নাম কুনলিকা, ৫৫একই দিন  ঢাকায় সাংবাদিকরা যুগান্তরের সাংবাদিক আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে। তারা বলছেন, ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যমের কণ্ঠরোধ করার চেষ্টা করছে। আইনটি সংশোধিত হয়েছে, তাদের দাবি আইনটি বাতিল করা হোক।

 

নওয়াজ শরীফ বলেছেন যে, পাকিস্তান যখন ভিক্ষা করছে, ভারত তখন চাঁদে যাচ্ছে। বুধবার ২০ সেপ্টেম্বর ২০২৩ ভারতীয় লোকসভার ৩৩% নারী সংসদ সদস্য নির্বাচনের বিল নারী শক্তি বন্দন আইন পাশ হয়েছে, রাজ্যসভায় এটি পাশ হলে ভারতে নারী জাগরণ ঘটবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে সাংবাদিক সম্মেলনে বলেছেন যে, কারো দয়ায় নয়, জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় এসেছি। কাজেই কে স্যাংশন দিলো বা দিলো না, এটি নিয়ে আমরা চিন্তিত নই। একইদিন রাতে প্রধানমন্ত্রী নাগরিক সম্বর্ধনায় ভাষণ দেন। তিনি আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন। পূর্বাহ্নে জাতিসংঘের সামনে আওয়ামি লিগ শান্তি সমাবেশএবং বিএনপি বিক্ষোভ সমাবেশকরে। 

 

 

দেশে মিডিয়া জানাচ্ছে, বাংলাদেশের জন্যে মার্কিন ভিসানীতি প্রয়োগ শুরুর ঘোষণায় দেশে অনেকের অবস্থা কাহিল, সবার জানার ইচ্ছে এতে কার নাম আছে, কার নাম নেই? সবার জানার আগ্রহ, মার্কিন ভিসানীতি কত প্রকার ও কি কি? দিন আগে নৌবাহিনীর প্রধান ভিসা চেয়ে ভিসা পাননি। যদিও সেনাপ্রধান কিছুদিন আগে আমেরিকা ঘুরে গেছেন। এদিকে ভারত ও কানাডার সম্পর্কে টানাপোড়ন চলছে। রাশিয়ার বিদেশমন্ত্রী বলেছেন, ইউক্রেন যুদ্ধের পেছনে  আমেরিকা লড়ছে। তেমনি আমেরিকা কি কানাডাকে ভারতের বিরুদ্ধে লাগিয়েছে? ২০২৪এ বাংলাদেশপাকিস্তানভারতে নির্বাচন, পাকিস্তানের উইকেট আমেরিকার হাতে, আর কি  উইকেট পড়বে?  

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.

This is the heading

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *